1. নামজারির আবেদন গ্রহণ।
2. অত্রাফিস এর (9-1) রেজিস্টারে এন্ট্রি করা হয়।
3. আবেদনকারীর আবেদিত ভূমির রেকর্ডপত্র, দলিল ও অন্যান্য কাগজ পত্রাদি এবং সরেজমিনে দখল যাচাইয়ান্তে প্রস্তাব প্রেরণের নিমিত্ত ইউনিয়ন ভূমি অফিসে নথি প্রেরণ।
4. ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা কর্তৃক প্রস্তাব প্রেরণ।
5. খাস, ভি.পি, পরিত্যক্ত, দেওয়ানী মোকদ্দমাভুক্ত কি না, ওয়াকফ, দেবোত্তর ও অন্যান্য সরকারি স্বার্থ জড়িত কি না প্রভৃতি বিষয়ে যাচাই করণে সার্ভেয়ার কর্তৃক প্রতিবেদন প্রেরণ।
6. িনামজারির জন্য আবেদিত ভূমির সাথে সংশ্লিষ্ট সকলের বরাবরে নোটিশ প্রেরণ।
7. সকলের উপস্থিতিতে শুনানী গ্রহণ।
8. সহকারী কমিশনার (ভূমি) কর্তৃক মঞ্জুরী/ না মঞ্জুরীর আদেশ প্রদান।
9. উপজেলা ভূমি অফিস ও ইউনিয়ন ভূমি অফিসের 1 নং রেজিস্টার-এ রেকর্ড সংশোধন/ হালকরণ।
10. নাজির কর্তৃক ডি.সি. আর এর মাধ্যমে সরকারি ফি আদায়করণ।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস